29 May 2017
g+ tw Chapaibarta Faceook Page
Chapaibarta.com


সম্মানী বাড়লো চাঁপাইনবাবগঞ্জের নির্বাচিত স্থানীয় জনপ্রতিনিধিদের

Published:  
সম্মানী বাড়লো চাঁপাইনবাবগঞ্জের নির্বাচিত স্থানীয় জনপ্রতিনিধিদের

বার্তা ডেস্কঃ অবশেষে সিটি করপোরেশন, পৌরসভা এবং জেলা, উপজেলা ও ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের মাসিক সম্মানী বাড়িয়েছে সরকার। মঙ্গলবার এ সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পাঁচ স্তরের এ জনপ্রতিনিধিদের জন্য নির্ধারিত সম্মানী গত বছরের ১ জুলাই থেকে কার্যকর হবে।

সারাদেশের ন্যায় চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান ও সদস্য, পাঁচ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান, চার পৌর মেয়র ও কাউন্সিলর, ৪৫ ইউপি চেয়ারম্যান ও সদস্যরাও নতুন নির্ধারিত সম্মানী পাবেন।

নতুন নিয়মে সিটি করপোরেশনের মেয়রদের মাসিক সম্মানী ৪৪ হাজার ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৮৫ হাজার এবং কাউন্সিলরদের সম্মানী ১৭ হাজার ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৩৫ হাজার টাকা করা হয়েছে।

জেলা পরিষদের চেয়ারম্যানের মাসিক সম্মানী ৫৪ হাজার ও আপ্যায়ন ভাতা ৫ হাজার টাকা এবং সদস্যদের মাসিক সম্মানী ৩৫ হাজার টাকা করা হয়েছে। আগে জেলা পরিষদের চেয়ারম্যানদের মাসিক সম্মানী ৪০ হাজার ছিল।

'ক' শ্রেণির পৌরসভার মেয়র ৩৮ হাজার ও কাউন্সিলর ৮ হাজার, 'খ' শ্রেণির পৌরসভার মেয়র ২৮ হাজার ও কাউন্সিলর ৭ হাজার এবং 'গ' শ্রেণির পৌরসভার মেয়র ২৪ হাজার ও কাউন্সিলর ৬ হাজার টাকা মাসিক সম্মানী পাবেন।

আগে 'ক' শ্রেণির পৌরসভার মেয়রদের সম্মানী ২০ হাজার, 'খ' শ্রেণির পৌরসভার মেয়রদের ১৫ হাজার এবং 'গ' শ্রেণির মেয়রদের সম্মানী ১২ হাজার টাকা ছিল।

উপজেলা পরিষদের চেয়ারম্যানের মাসিক সম্মানী ২০ হাজার ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৪০ হাজার এবং ভাইস চেয়ারম্যানের সম্মানী ১৪ হাজার ৬০০ টাকা থেকে বাড়িয়ে ২৭ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের সম্মানী ৮ হাজার টাকা (সরকারি অংশ ৩ হাজার ৬০০ ও ইউপি অংশ ৪ হাজার ৪০০ টাকা) এবং সদস্যদের মাসিক সম্মানী ৫ হাজার টাকা (সরকারি অংশ ২ হাজার ৩৭৫ ও ইউপি অংশ ২ হাজার ৬২৫ টাকা) করে নির্ধারণ করা হয়েছে।

আগে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সরকারি কোষাগার থেকে এক হাজার ৩৫০ টাকা এবং ইউপি অংশ এক হাজার ৭৫০ টাকাসহ মোট ৩ হাজার টাকা সম্মানী পেতেন। সদস্যরা সরকারি কোষাগার থেকে ৯৫০ এবং পরিষদ থেকে এক হাজার ৫০ টাকাসহ মোট ২ হাজার টাকা সম্মানী পেতেন।