29 May 2017
g+ tw Chapaibarta Faceook Page
Chapaibarta.com


বৃহস্পতিবার আসছে বেগুনি রঙের ৫ টাকার নোট

Published:  
বৃহস্পতিবার আসছে বেগুনি রঙের ৫ টাকার নোট

বার্তা ডেস্কঃ আগামী ৫ জানুয়ারি বৃহস্পতিবার হালকা বেগুনি রঙে মুদ্রিত নতুন পাঁচ টাকার নোট বাজারে আসছে। ওই দিন থেকেই বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে এটি পাওয়া যাবে। অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নতুন রঙের এই পাঁচ টাকার নোটে অর্থ বিভাগের সিনিয়র সচিব মাহবুব আহমেদের স্বাক্ষর রয়েছে। এছাড়া বাকি সব ডিজাইন আগের মতোই থাকবে। অর্থাৎ নোটটির সামনের পিঠে জাতীয় স্মৃতিসৌধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি এবং পিছনের পিঠে নওগাঁর কুসুম্বা মসজিদের ছবি থাকবে।

এছাড়া নোটটির আকার, জলছাপ, ডিজাইন ও অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য বর্তমানের পাঁচ টাকার নোটের মতোই হবে। নতুন রঙের এই পাঁচ টাকার নোটের পাশাপাশি বর্তমানে বাজারে প্রচলিত পাঁচ টাকার নোট ও ধাতব মুদ্রাও চালু থাকবে বলে জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।

২০১৫ সালের ২১ নভেম্বর পাঁচ টাকাকে সরকারি নোট হিসেবে স্বীকৃতি দেয়ার পরই নতুন পাঁচ টাকার নোট ছাপার কাজ শুরু হয়। এর আগে পাঁচ টাকার নোট ব্যাংক নোট হিসেবে চালু ছিলো। এর ফলে এখন থেকে পাঁচ টাকার নোটে 'চাহিবামাত্র ইহার বাহককে দিতে বাধ্য থাকিবে' –এই কথাটি লেখা থাকবে না।টোয়েন্টিফোরলাইভনিউজপেপার।।