25 June 2017
g+ tw Chapaibarta Faceook Page
Chapaibarta.com


জেএসসি-জেডিসি'র ফল প্রকাশ ।। রাজশাহীতে পাসের হার ৯৭.৬৮

Published:  
জেএসসি-জেডিসি'র ফল প্রকাশ ।। রাজশাহীতে পাসের হার ৯৭.৬৮

ঢাকা: সারাদেশে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার পাসের হার ৯২ দশমিক ৩৩ শতাংশ। আর জিপিএ ফাইভ পেয়েছে ২ লাখ ৪৭ হাজার ৫৮৮ জন শিক্ষার্থী।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টার পর এ ফল প্রকাশ করা হয়। প্রধানমন্ত্রীর সরকারি বাসভন গণভবন থেকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ ফল ঘোষণা করেন।

শিক্ষামন্ত্রী জানান, জেএসসি ও জেডিসি পরীক্ষার মোট পরীক্ষার্থী ছিল ২৩ লাখ ৪৬ হাজার ৯৫৯ জন। এর মধ্যে পাস করেছে ২১ লাখ ৮৩ হাজার ৯৭৫ জন। ৯ হাজার ৪৫০টি প্রতিষ্ঠান থেকে সব শিক্ষার্থী পাস করেছে। গতবারের চেয়ে এবার ৮৬৭টি প্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, শুধু আট বোর্ডের অধীন জেএসসি পরীক্ষায় পাসের হার ৯২.৮৯ শতাংশ। এই পরীক্ষায় জিপিএ ফাইভ পেয়েছে ২ লাখ ৩৫ হাজার ৫৯ জন পরীক্ষার্থী। মোট পরীক্ষার্থী ছিল ১৯ লাখ ৯৩ হাজার ৬১৯ জন। এর মধ্যে পাস করেছে ১৮ লাখ ৫১ হাজার ৪৯৬ জন।

এবার জেএসসি পরীক্ষায় বিদেশের আটটি কেন্দ্রে ৬২৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৬২৩ জন শিক্ষার্থী। যা পাসের হার ৯৯ দশমিক ৫২ শতাংশ।

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডে এ বছর পাসের হার পাসের হার ৯৭ দশমিক ৬৮ শতাংশ।  গত বছর ছিল ৯৭ দশমিক ৪৭ শতাংশ। ফলে পাসের হার বেড়েছে দশমিক ২১ শতাংশ। 

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) বেলা ১১টায় এই তথ্য জানান রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর তরুণ কুমার সরকার।

তিনি বলেন, রাজশাহী শিক্ষা বোর্ডের আওতায় এবারের জেএসসি পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ লাখ ৩২ হাজার ৩৮৯ জন।

এর মধ্যে ছাত্র ১ লাখ ১৩ হাজার ৩৭২ জন এবং ছাত্রী ১ লাখ ১৯ হাজার ১৭ জন রয়েছে। গতবছর পরীক্ষার্থী ছিল- ২ লাখ ২৮ হাজার ৪৬৯ জন।

ফলে এবার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৩ হাজার ৯২০ জন। গতবার পাসের হার ছিল ৯৭. ৪৭ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল ৩৫ হাজার ৮৩ জন শিক্ষার্থী।