28 April 2017
g+ tw Chapaibarta Faceook Page
Chapaibarta.com


আধুনিক চাঁপাইনবাবগঞ্জের উন্নয়নের রুপকার আ.ওদুদ এম.পি'র সংগ্রামী জীবনী

Published:  
আধুনিক চাঁপাইনবাবগঞ্জের উন্নয়নের রুপকার আ.ওদুদ এম.পি'র সংগ্রামী জীবনী

আধুনিক চাঁপাইনবাবগঞ্জের উন্নয়নের রুপকার, দুইবারের অন্যতম সফল সংসদ সদস্য, বিশিষ্ট রাজনীতিক-সমাজসেবী মো.আব্দুল ওদুদ (এম.পি) ১৯৬৪ সালের ১ জানুয়ারি চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চক-আলমপুর গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মো.আব্দুল লতিফ বিশ্বাস এবং মাতা মোসা.জেবুন নেসা। পাঁচ বোন ও তিন ভাইয়ের মধ্যে আব্দুল ওদুদ পিতা-মাতার সর্বকনিষ্ঠ সন্তান। বাল্যজীবনে তিনি ছিলেন একজন ভালো ফুটবল খেলোয়ার।

ঐতিহ্যবাহী মহারাজপুর প্রাথমিক বিদ্যালয় থেকে তিনি প্রাথমিক শিক্ষা সমাপ্ত করে রাজশাহী শিরোইল উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হন। সেই সময় রাজনৈতিক কারণে তিনি একবার কারাবরণও করেন। এতে তাঁর পড়ালেখার ক্ষতিও হয়। তবুও থেমে থাকেননি, পূণরায় দশম শ্রেণীতে ভর্তি হয়ে মহারাজপুর উচ্চ বিদ্যালয় থেকে ১৯৭৮ সালে এস.এস.সি পরীক্ষা দেন।

এলাকার খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা, গ্রাম্য বিচার-সালিশসহ প্রায় সকল সামাজিক কাজেই তিনি ছোটবেলা থেকেই নেতৃত্ব দিতেন। এলাকার লোকজন তাঁর প্রতি আস্থাশীল ছিলেন বলেই ধীরে ধীরে তিনি হয়ে ওঠেন সকলের প্রিয় ব্যক্তি এবং এক সময় জনপ্রিয় জননেতা। ২০০৮ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে তিনি বাংলাদেশ আওয়ামীলীগের মনোনোয়ন পান এবং সেইবারই প্রথম বিপুল ভোটে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে জয়লাভ করেন। এরপর তাঁকে আর থেমে থাকতে হয়নি। ২০১৩ সালের জাতীয় নির্বাচনেও অপ্রতিদ্বন্দী হিসেবে দ্বিতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়ে সুনাম এবং সাফল্যের সাথে অদ্যাবধি চাঁপাইনবাবগঞ্জের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছেন বিশিষ্ট রাজনীতিক আব্দুল ওদুদ (এম.পি)।

চাঁপাইনবাবগঞ্জের জেলার অসংখ্য জনহিতকর কাজ তাঁর হাত দিয়েই সম্পাদিত হয়েছে। চাঁপাইনবাবগঞ্জের দিয়াড় অঞ্চলের বিশাল জনগোষ্ঠীর যাতায়াত ব্যবস্থার সুবিধার্থে 'শেখ হাসিনা সেতু' নামের একটি আধুনিক সেতু নির্মাণ (গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনা কর্তৃক সম্প্রতি উদ্বোধন হয়েছে), চাঁপাইনবাবগঞ্জের আমনুরাতে বিদ্যুৎ পাওয়ার প্ল্যান্ট স্থাপন, চাঁপাইনবাবগঞ্জ আধুনিক সদর হাসপাতালের ১০০ শয্যা থেকে ২৫০ শয্যা উন্নতিকরণ ও কার্ডিওলোজি বিভাগ চালু, চাঁপাইনবাবগঞ্জ যুব উন্নয়ন অধিদপ্তর ভবন নির্মাণ, আমনুরা-নবাবগঞ্জ রেল লাইন সংস্কার এবং চাঁপাইনবাবগঞ্জ থেকে ইন্টারসিটি/আন্ত-নগর ট্রেন সংযোগের উদ্যোগ গ্রহণ, নবাবগঞ্জ সরকারি কলেজের একাডেমিক ভবন নির্মাণ, চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন স্কুল-কলেজের ছাত্রাবাস-একাডেমিক ভবন নির্মাণ, কমিউনিটি রেডিও মহানন্দা স্থাপন, অবহেলিত ইউনিয়নগুলোর পাকা রাস্তা নির্মাণ প্রভৃতি তাঁর উল্লেখযোগ্য অবদান। এছাড়াও, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ-মন্দির, গোরস্থান, রাস্তাঘাট নির্মাণ, মেরামতসহ এলাকার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন আধুনিক চাঁপাইনবাবগঞ্জের উন্নয়নের রুপকার, দুইবারের অন্যতম সফল সংসদ সদস্য, জনাব মো.আব্দুল ওদুদ (এম.পি)।

ব্যক্তিগত জীবনে তিন সন্তানের জনক আব্দুল ওদুদের স্ত্রীর নাম মোসা.মজির্না ওদুদ। বর্তমানে বাংলাদেশ আওয়ামীলীগ, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন বিশিষ্ট রাজনীতিক-সমাজসেবী মো.আব্দুলওদুদ (এম.পি)।আলোকিতচাঁপাইনবাবগঞ্জ।।