25 June 2017
g+ tw Chapaibarta Faceook Page
Chapaibarta.com


বাতাবি লেবুর পুষ্টিগুণ ও উপকারিতা

Published:  
বাতাবি লেবুর পুষ্টিগুণ ও উপকারিতা

ফলের নাম জাম্বুরা। তবে বাতাবি লেবু নামেই এটি বেশি পরিচিত গ্রামগঞ্জে। এর ইংরেজি নাম Pomelo (pummelo ev pommelo)। টক-মিষ্টি জাতীয় রসাল এই ফলটি প্রচুর পুষ্টিগুণে ভরপুর। বাজারে এখন প্রচুর পাওয়া যাচ্ছে বাতাবি লেবু । বাতাবি লেবু ভিটামিন ‘সি’, ভিটামিন ‘এ’ ও পটাসিয়ামের বেশ ভালো উৎস। এছাড়া অন্যান্য ভিটামিনের মধ্যে বাতাবি লেবুতে ফলিক এসিড, পাইরিডক্সিন ও থায়ামিনও রয়েছে উল্লেখযোগ্য মাত্রায়। 

বাতাবি লেবু এসিডিটি বা গ্যাস প্রতিহত করে। বায়োফ্লভনয়েড বেশি থাকায় ব্রেস্ট ক্যান্সারের সংক্রমণ থেকে রক্ষা করে। দৃষ্টিশক্তি, ত্বকের লাবণ্যতা, বয়স ও মিউকাস মেমব্রেনের সুস্থতা ধরে রাখে বাতাবি লেবু । বাতাবি লেবুতে ভিটামিন ‘সি’ প্রচুর পরিমাণে রয়েছে। প্রতিদিন একজন পূর্ণ বয়স্ক মানুষের যতটা ভিটামিন ‘সি’ প্রয়োজন, একটা বাতাবি লেবুতে তার চেয়ে বেশি পাওয়া যায়। ঠান্ডা, সর্দি-জ্বর ইত্যাদি সমস্যায় বাতাবি লেবু বেশ উপকারী। 

প্রতিদিন একগ্লাস বাতাবি লেবুর জুস ক্যান্সার প্রতিরোধ, কোলেস্টেরল নিয়ন্ত্রণ এবং হৃদরোগের ঝুঁকি কমায়। দুর্বল বাচ্চাদের কিংবা দীর্ঘ রোগভোগের পর রোগীদের নিয়মিত বাতাবি লেবু খাওয়ালে দুর্বলতা কাটে। বাতাবি লেবুতে কারনিটিন পামিটয়েলট্রানফারেজ নামের এক ধরনের উৎসেচক আছে, যা ওজন কমাতে সহায়ক। ফলটিতে ক্যালরি কম থাকায় ডায়াবেটিস ও স্থূলকায়দের জন্যও খুবই উপকারী।

 

কাটা-ছেঁড়া ও ক্ষত সারাতে বাতাবি লেবুর জুড়ি নেই। যকৃত, দাঁত ও মাড়ির সুরক্ষায় বাতাবি লেবু অতুলনীয়। এই আঁশ হজম ও বিপাক ক্রিয়াকে ত্বরান্বিত করে, ওজন কমাতে সাহায্য করে এবং অন্ত্রের ক্যান্সারের ঝুঁকি কমায়। ক্যালিফোর্নিয়ার নিউট্রিশন অ্যান্ড ম্যাটাবলিজম সেন্টারের এক গবেষণায় প্রমাণিত হয়েছে, শুধু খাবার গ্রহণের ৩০ মিনিট আগে এক গ্লাস বাতাবি লেবুর জুস খেয়ে ৩ মাসে ওজন কমানো সম্ভব দুই থেকে পাঁচ কেজি। বাতাবি লেবু যথেষ্ট পুষ্টিগুণে ভরপুর হলেও এতে পটাশিয়াম থাকার কারণে কিডনি বিকলতার রোগীরা বাতাবি লেবু বেশি পরিমাণে খাওয়া উচিত নয়।