25 June 2017
g+ tw Chapaibarta Faceook Page
Chapaibarta.com


দই বাঁচাবে মেয়েদের হাড়

Published:  
দই বাঁচাবে মেয়েদের হাড়

অনেক নারীর ঋতুস্রাব বন্ধের পরে দ্রুত হাড় ক্ষয়ে যায়। শরীরের বিভিন্ন স্থানে ব্যথা তখন নিত্যসঙ্গী হয়ে দাঁড়ায়। পাশাপাশি সামান্য চোট লাগলেই ভেঙে যায় হাড়। এ সমস্যা সমাধানে বড় অস্ত্র হতে পারে রোজ খাবারের সঙ্গে এক কাপ করে টক দই। টানা তিন বছর এ বিষয়ে কাজ করার পর এ কথাই বলছেন একদল বিজ্ঞানী। সম্প্রতি আমেরিকান সোসাইটি অব বোন অ্যান্ড মিনারেল রিসার্চের (এএসবিএমআর) বার্ষিক অধিবেশনে জেনেভা ইউনিভার্সিটি হসপিটালের একদল গবেষক গবেষণাপত্রটি উপস্থাপন করেন। পেশ করা গবেষণাপত্রটি নিয়ে এন্ডোক্রিনোলজিস্টরা খুবই আশাবাদী। আনন্দবাজার।
গবেষণাপত্রে সমীক্ষকরা জানিয়েছেন, নারীদের মেনোপেজের সময় হরমোনের ভারসাম্য নষ্ট হয়ে যায়। অনেক ক্ষেত্রে এমনই ভঙ্গুর অবস্থা হয় যে, সামান্য ঠোকা লাগলেও হাড় ভেঙে যায়। খাবারের সঙ্গে যে ক্যালসিয়াম শরীরের মধ্যে ঢোকে, সেগুলো শরীরের অন্য জরুরি কাজে খরচ হয়ে যায়। হাড়ে পৌঁছনোর মতো ক্যালসিয়াম শরীরে অনেক সময়েই থাকে না।

গবেষকরা দেখিয়েছেন, এ সময়ে খাবারে ক্যালসিয়ামের পরিমাণ কমে গেলে শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজের জন্য হাড় থেকে ক্যালসিয়াম একটু একটু করে চলে যায়। ফলে হাড় আরও দুর্বল ও ক্ষয়িষ্ণু হয়ে পড়ে। একমাত্র ক্যালসিয়াম খাবারই ওই সমস্যার কিছুটা সমাধান করতে পারে। তাছাড়া যেসব খাবার শরীরে বেশি পরিমাণে ক্যালসিয়াম শোষণে সাহায্য করে, সেগুলোও খাদ্য তালিকার অন্তর্ভুক্ত করা দরকার।
গবেষক দলের প্রধান ইমানুয়েল বিভার তার গবেষণাপত্রে লিখেছেন, ‘তিন বছরের সমীক্ষা চালিয়ে আমরা দেখেছি, মেনোপেজে পৌঁছে যাওয়া যেসব নারী রোজ খাবারের সঙ্গে এক কাপ দই খান, তাদের হাড় অন্যদের থেকে বেশি শক্তিশালী হয়।