26 February 2017
g+ tw Chapaibarta Faceook Page
Chapaibarta.com


বিশ্বের সবচেয়ে দীর্ঘায়ু প্রাণী গ্রীনল্যান্ড হাঙরটি

Published:  14 August 2016
বিশ্বের সবচেয়ে দীর্ঘায়ু প্রাণী গ্রীনল্যান্ড হাঙরটি

কয়েক দিন আগে এক জেলের জালে একটি হাঙর ধরা পড়ে। পরে জানা যায়, গ্রীনল্যান্ড প্রজাতির ওই হাঙরটি বিশ্বের সবচেয়ে দীর্ঘায়ু প্রাণী।ধারণা করা হয়, হাঙরটির বয়স পাঁচশ বছরের বেশি। সে হিসেবে বলা হচ্ছে হাঙরটি শেক্সপিয়রের সময়কার এবং বিশ্বের সবচেয়ে বেশি বছর বেঁচে থাকা প্রাণীও এটি। আরো বলা হচ্ছে হয়তো কলম্বাসের আমেরিকা আবিষ্কার কিংবা তৃতীয় হেনরির ইংল্যান্ডের সিংহাসন লাভ, তেমনি কোনো এক সময়ে হাঙরটির জন্ম। সম্প্রতি গ্রীনল্যান্ড প্রজাতির হাঙর নিয়ে ইউনিভার্সিটি অব কোপেনহেগেন-এর গ্রীনল্যান্ড ইন্সটিটিউট অব ন্যাচারাল রিসোর্স-এর করা এক গবেষণায় ওই হাঙরটি বিশ্বের সবচেয়ে দীর্ঘায়ু প্রাণীর মর্যাদা অর্জন করেছে। গবেষক জুলিয়াস নেলসনের নেতৃত্বে একটি দল ২৮টি ওই প্রজাতির হাঙরের ওপর গবেষণা করে ওই ফলাফল জানিয়েছে। ওই হাঙরগুলোও এর আগে জেলেদের জালে ধরা পড়েছিল।গ্রীনল্যান্ড শার্ক মোটামুটি ২’শ ৭২ বছর বাঁচলেও গবেষণাটি বলছে ওই হাঙরটির বয়স প্রায় ৫শ ১২ বছর। এর আগে গবেষকরা ধারণা করতেন যে এই প্রজাতির হাঙর ৪শ বছরও বাঁচতে পারে। তাদের এ ধারণা ভুল প্রমাণ করে দিল ওই হাঙরটি। গবেষকদের কাছে এই হাঙরটি এখন পর্যন্ত সবচেয়ে বেশি দিন বেঁচে থাকা মেরুদণ্ডি প্রাণী।

গবেষণা থেকে তারা দেখতে পান, ওই প্রজাতির হাঙরগুলোর শৈশব অনেক দীর্ঘ হয়। এরা যৌন সক্ষমতা অর্জন করে জন্মানোর প্রায় ১শ ৫৬ বছর পর। উত্তর আটলান্টিক মহাসাগরে বাস করা এই প্রজাতির হাঙরেরা লম্বায় ২১ ফিট এবং ওজনে ২ হাজার পাউন্ড পর্যন্ত হয়ে থাকে। দুর্বল দৃষ্টিশক্তির এই হাঙরগুলো শিকার করতে প্রবল ঘ্রাণশক্তি ব্যবহার করে থাকে। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচার-এ বিপন্ন প্রাণীদের তালিকায় কাছাকাছি অবস্থানের মধ্যে রয়েছে এই গ্রীনল্যান্ড হাঙর। যদিও এই প্রজাতির হাঙরের বর্তমান সংখ্যা এখনো অজানা।

ওই গবেষক দলটি জানায়, এ গবেষণায় আমরা সতর্ক করে বলছি যে, ‘এখনি গ্রীনল্যান্ড প্রজাতির হাঙর সংরক্ষণ করা অত্যন্ত জরুরি। বাণিজ্যিক স্বার্থে এটি শিকার বন্ধ করতে হবে।’ এর আগে জার্নাল সায়েন্সের এক গবেষণা জানিয়েছিল, তাদের ফলাফলে ‘গ্রীনল্যান্ড হাঙর বিশ্বের দীর্ঘায়ু প্রাণীদের মধ্যে একটি।’ গ্রীনল্যান্ড প্রজাতির হাঙরগুলো বিভিন্ন কারণে দিন দিন সংখ্যায় কমে যাচ্ছে। জানা যায়, ১৯১০ সাল থেকে হাঙরের লিভার অয়েলের জন্য বছরে ৩২ হাজার এই প্রজাতির হাঙর শিকার করা হতো।

সর্বশেষ খবর