26 June 2017
g+ tw Chapaibarta Faceook Page
Chapaibarta.com


একাত্তরের বীর মুক্তিযোদ্ধা ও চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) এর সাবেক এমপি শাহজাহান

Published:  
একাত্তরের বীর মুক্তিযোদ্ধা ও চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) এর সাবেক এমপি শাহজাহান

চাঁপাই বার্তা ডেস্কঃ একাত্তরের রণাঙ্গণের অন্যতম বীর মুক্তিযোদ্ধা মো.শাহজাহান আলী মিয়া ১৯৪৭ সালের ১ জুন চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ফযেজ উদ্দীন আহমেদ। ১৯৭১ সালে তিনি ন্যাপ (ভাসানী) এর রাজনীতির সাথে যুক্ত ছিলেন।

অসহযোগ আন্দোলকালে শিবগঞ্জে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। মুক্তিযুদ্ধ শুরু হলে তৎকালীন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মেধাবী ছাত্র-শাহজাহান আলী মিয়া ভারতের পশ্চিম দিনাজপুর জেলার রায়গঞ্জের ট্রেনিং ক্যাম্প থেকে প্রশিক্ষণ লাভের পর চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন অঞ্চলে যুদ্ধ পরিচালনা করেন। তিনি মধ্য আগস্টে কানসাট অপারেশনে বাম পায়ে গুলিবিদ্ধ হয়ে আহত হন এবং ১৩ ডিসেম্বর চাঁপাইনবাবগঞ্জকে শত্রুমুক্ত কারার জন্য মহানন্দা নদী পার হওয়ার সময় ডান হাতে গুলিবিদ্ধ হন। সেই সময়ে তিনি বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহীউদ্দিন জাহাঙ্গীরের সহযোদ্ধা হিসেবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।

স্বাধীনতা পরবর্তী সময়ে তিনি চাঁপাইনবাবগঞ্জ-১ আসন থেকে সংসদ সদস্য এবং বিরোধীদলীয় হুইপ নির্বাচিত হন। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)'র চেয়ারপার্সনের উপদেষ্টা ও চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার বর্তমান সভাপতি। পেশাগত জীবনে তিনি শিবগঞ্জ মহিলা কলেজের সহকারী অধ্যাপক।আলোকিত চাঁপাইনবাবগঞ্জ।।