28 April 2017
g+ tw Chapaibarta Faceook Page
Chapaibarta.com


চাঁপাইনবাবগঞ্জের বিশিষ্ট লেখক ও ইসলামী চিন্তাবিদ আলহাজ্ব মুহম্মদ মাহতাব উদ্দীনের জীবনী

Published:  
চাঁপাইনবাবগঞ্জের বিশিষ্ট লেখক ও ইসলামী চিন্তাবিদ আলহাজ্ব মুহম্মদ মাহতাব উদ্দীনের জীবনী

হিস্টোরি ক্রেডিট-আলোকিত চাঁপাইনবাবঞ্জঃ বিশিষ্ট লেখক ও ইসলামী চিন্তাবিদ, সমাজসেবী আলহাজ্ব মুহম্মদ মাহতাব উদ্দীন ১৯৪৩ সালের ১ ডিসেম্বর চাঁপাইনবাবগঞ্জ শহরের নয়াগোলা মহল্লার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৬৬ সালে কামেল পরীক্ষায় প্রথম শ্রেণীতে দ্বিতীয় এবং ১৯৭৮ সালে তিনি বি.এ পরীক্ষায় দ্বিতীয় শ্রেণীতে প্রথমস্থান লাভ করেন। ১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের স্নাতক পরীক্ষার্থী ছিলেন কিন্তু স্বাধীনতাযুদ্ধের কারণে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন নি। পরবর্তীতে ১৯৮২ সালের স্পেশাল বি.সি.এস পরীক্ষায় উর্ত্তীণ হয়ে প্রশাসন ক্যাডারের চাকুরিতে যোগদান করেন। উল্লেখ্য যে, মাদ্রাসা ও জেনারেল উভয় লাইনের সকল পাবলিক পরীক্ষায় বৃত্তিপ্রাপ্ত ও মেধা তালিকার অর্ন্তভুক্ত ছিলেন মেধাবী ছাত্র মুহম্মদ মাহতাব উদ্দীন।

সরকারি চাকুরি জীবনে তিনি সহকারী কমিশনার, উপজেলা ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী অফিসার (ইউ.এন.ও) হিসেবে রংপুর, দিনাজপুরসহ বিভিন্ন জেলায় দায়িত্ব পালন করেন। বি.সি.এস প্রশাসন একাডেমী-ঢাকার সহকারী পরিচালক হিসেবে আইন বিষয়ক 'প্রশিক্ষকের দায়িত্বও পালন করেন। সর্বশেষ সংস্থাপন মন্ত্রনালয়ে এবং ভুমি মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করে ২০০০ সালে অবসরগ্রহণ করেন।

১৯৭১ সালের পরবর্তী পাঁচ বছরে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন তিনি। চাঁপাইনবাবগঞ্জের অসংখ্য জনহিতকর, উন্নয়মূলক কাজ তাঁর হাত দিয়েই সম্পাদিত হয়েছে। নয়াগোলা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠন প্রতিষ্ঠা-পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করেন সমাজসেবী মুহম্মদ মাহতাব উদ্দীন। ইসলামী চিন্তাবিদ ও সুলেখক হিসেবে তিনি চাঁপাইনবাবগঞ্জ জেলায় ইতিমধ্যেই সুনাম অর্জন করেছেন। ইসলাম ধর্মীয় বিষয়সহ মোট ২০ টি বই তাঁর প্রকাশিত হয়েছে। ধর্মীয় জীবনে তিনি আহলে সুন্নাত ওয়াল জামায়া'তের আকীদায় বিশ্বাসী ও হানাফী মজহাবের অনুসারী। চাঁপাইনবাবগঞ্জ আলিয়া কামিল মাদ্রাসার প্রথম প্রিন্সিপাল হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। দু'বার পবিত্র হজ্জব্রত পালন করেছেন। ব্যক্তিগত জীবনে দুই কন্যা ও এক পুত্রের জনক মাহতাব উদ্দীনের স্ত্রীর নাম মিসেস মাহফুজা খাতুন। গুণি লেখক ও সমাজসেবী মুহম্মদ মাহতাব উদ্দীনকে ২০১২ সালে জাতীয় সাহিত্য পরিষদ, চাঁপাইনবাবগঞ্জ শাখা থেকে 'জাতীয় সাহিত্য পরিষদ পুরস্কার-সম্মাননা' প্রদান করা হয়।