21 January 2017
g+ tw Chapaibarta Faceook Page
Chapaibarta.com

রাজশাহীর গর্ব, জাতীয় নেতা এ.এইচ.এম কামরুজ্জামানের ৯৩ তম জন্মদিন আজ

Published:  26 June 2016
 রাজশাহীর গর্ব, জাতীয় নেতা এ.এইচ.এম কামরুজ্জামানের ৯৩ তম জন্মদিন আজ

জাতীয় নেতা শহীদ এ এইচ এম কামরুজ্জামানের ৯৩ তম জন্মদিন আজ। তিনি ১৯২৩ খ্রিষ্টাব্দে ২৬ জুন তৎকালীন রাজশাহী জেলার নাটোর মহকুমার বাগাতিপাড়া থানার নূরপুর গ্রামে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন।

বাংলাদেশের রাজনীতিতে যে কজন ক্ষণজন্মা মানুষ স্বীয় প্রতিভা ও কর্মগুণে খ্যাতি অর্জন করেছেন এবং বাঙালি জনজীবনে নিজের আসন পাকাপোক্ত করতে সমর্থ হয়েছেন, তাদের মধ্যে শহীদ কামরুজ্জামান অন্যতম। মহান মুক্তিযুদ্ধে তার অবদানের কথা জাতি চিরদিন শ্রদ্ধার সঙ্গে মনে রাখবে।

মুজিবনগর সরকার গঠন এবং যুদ্ধ পরিচালনায় তার দক্ষতা ও যোগ্যতা ছিল প্রশংসনীয়। দীর্ঘ ৩৩ বছরের রাজনৈতিক জীবনে তিনি কখনোই নির্বাচনে পরাজিত হননি, সর্বদাই জনপ্রিয়তার শীর্ষে ছিলেন।

কামরুজ্জামানের পৈতৃক নিবাস রাজশাহী শহরের কাদিরগঞ্জ মহল্লায়। তার দাদা গুলাই এর জমিদার হাজি লাল মোহাম্মদ সরদার ব্রিটিশ আমলে একজন রাজনীতিবিদ ও সমাজসেবক হিসেবে খ্যাত ছিলেন।

তার বাবা আবদুল হামিদ মিয়া ছিলেন একজন বিশিষ্ট রাজনীতিক ও সমাজসেবক। তিনি রাজশাহীতে মুসলিম লীগ প্রতিষ্ঠায় বিশেষ ভূমিকা পালন করেন। তিনি পূর্ববঙ্গ আইন পরিষদের সদস্য (এমএলএ) ছিলেন।

কামরুজ্জামান ১৯৫১ খ্রিষ্টাব্দে বগুড়া জেলার দুপচাঁচিয়া থানার চামরুল গ্রামের জোতদার আশরাফ উদ্দীন তালুকদারের কন্যা জাহানারা বেগমকে বিয়ে করেন। তিনি ছয় সন্তানের জনক। তার সন্তানরা হলেন- ফেরদৌস মমতাজ পলি, দিলারা জুম্মা রিয়া, রওশন আক্তার রুমি, এ এইচ এম খায়রুজ্জামান লিটন, এ এইচ এম এহসানুজ্জামান স্বপন ও কবিতা সুলতান চুমকি।



সর্বশেষ খবর