28 April 2017
g+ tw Chapaibarta Faceook Page
Chapaibarta.com


নূরুল কাদের শিশু সাহিত্য পুরস্কার পেয়েছেন সৈয়দ নাজাত হোসেন

Published:  
নূরুল কাদের শিশু সাহিত্য পুরস্কার পেয়েছেন সৈয়দ নাজাত হোসেন
বিশিষ্ট ছড়াকার, ও সাংবাদিক সৈয়দ নাজাত হোসেনের ছড়া বিষয়ক বই ‘হাত ঝুম ঝুম পা ঝুম’ এম নূরুল কাদের শিশু সাহিত্য পুরস্কার লাভ করেছে। সংস্থাটি শিশু সাহিত্য বিষয়ক ক্যাটাগরিতে বইটিকে শ্রেষ্ঠ পুরস্কারের জন্য নির্বাচিত করে।

বিশিষ্ট ছড়াকার, ও সাংবাদিক সৈয়দ নাজাত হোসেনের ছড়া বিষয়ক বই ‘হাত ঝুম ঝুম পা ঝুম’ এম নূরুল কাদের শিশু সাহিত্য পুরস্কার লাভ করেছে। সংস্থাটি শিশু সাহিত্য বিষয়ক ক্যাটাগরিতে বইটিকে শ্রেষ্ঠ পুরস্কারের জন্য নির্বাচিত করে। গত ৯ অক্টোবর বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এম. নুরুল কাদের ফাউন্ডেশন আয়োজিত এক অনুষ্ঠানে সৈয়দ নাজাত হোসেনের কাছে আনুষ্ঠানিকভাবে পুরস্কারের ক্রেস্ট, সনদপত্রসহ পুরস্কারের চেক হস্তান্তর করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান ও বিশেষ অতিথি বাংলা একাডেমির মহাপরিচালক লোক গবেষক শামসুজ্জামান খান।

সৈয়দ নাজাত হোসেন  প্রায় ৪০ বছর ধরে সাংবাদিকতা করলেও মূলত তিনি একজন ছড়াকার। ৭০ দশকে যারা ছড়া লিখে খ্যাতি অর্জন করেছেন তাঁরমধ্যে তিনিও একজন। একাধারে তিনি একজন নাট্যকার, গীতিকার ও পান্ডুলিপি রচয়িতা। ৮০ দশকে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে তাঁর প্রচুর এ সপ্তাহের নাটক ও গান প্রচারিত হয়েছে। তিনি একজন সফল মঞ্চ অভিনেতাও। ঢাকার বেইলি রোডের মহিলা সমিতি মঞ্চ ও ব্রিটিশ কাউন্সিল মঞ্চে অনেক নাটকে অভিনয় করেছেন তিনি। ‘বৃত্তের বাইরে’সহ একাধিক চলচ্চিত্রেও তিনি অভিনয় করেছেন। এছাড়াও জাতীয় শিশু-কিশোর সংগঠন ‘কিশোর কুঁড়ির মেলা’র সাধারণ সম্পাদক হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন। ২০০৮ সালে দেশের সেরা ৭ সাংবাদিকের একজন হিসেবে তিনি সাবেক পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি’র কাছ থেকেও পুরস্কৃত হয়েছেন।
৭০ দশকে তাঁর প্রচুর ছড়া ও কবিতা দেশের বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হলেও তাঁর মা’র অসাবধানতা ও একটি বিশেষ দুর্ঘটনায় প্রকাশিত তাঁর সব লেখা হারিয়ে যাওয়ায় প্রকাশিত বইয়ের সংখ্যা নেই বললেই চলে। ২০১৪ সালে বিষয়টি জানার পর দেশ-বিদেশে ছড়িয়ে থাকা তাঁর সমসাময়িক ছড়াকার বন্ধুরা একটি একটি করে, কেউবা ৪/৫টি করে ছড়া-কবিতা সরবরাহ করায় ২০১৪ সালের একুশে বই মেলায় তাঁর প্রথম প্রকাশিত হয় ‘হাত ঝুমঝুম-পা ঝুমঝুম’ ছড়াগ্রন্থ।
সৈয়দ নাজাত হোসেন জন্মসূত্রে জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলাধীন কানুপুর গ্রামের অধিবাসী হলেও পেশাগত কারণে ১৯৮৮ সাল থেকে চাঁপাইনবাবগঞ্জে অবস্থান করেন এবং দৈনিক নবাব ও সাপ্তাহিক নবাবগঞ্জ বার্তা নামে ২টি পত্রিকা দীর্ঘদিন সম্পাদনা করেন। ৬ ভাই-বোনের মধ্যে কণ্ঠশিল্পী দিলরুবা খান তাঁর একমাত্র বোন। সৈয়দ নাজাত হোসেন বর্তমানে স্থায়ীভাবে ঢাকায় বসবাস করছেন।