21 January 2017
g+ tw Chapaibarta Faceook Page
Chapaibarta.com

টানা ৩৫ বছর সফল নেতৃত্ব বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা

Published:  17 May 2016
টানা ৩৫ বছর সফল নেতৃত্ব বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ১৯৮১ সালে দেশে ফেরার পর থেকে টানা ৩৫ বছর নেতৃত্ব দিয়ে চলেছেন মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী, প্রাচীনতম ও ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগকে।

মঙ্গলবার (১৭ মে) আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘাতকের হাতে সপরিবারে নিহত হওয়ার পর শেখ হাসিনাকে দীর্ঘদিন নির্বাসনে থাকতে হয়। দীর্ঘ নির্বাসন জীবন কাটিয়ে ১৯৮১ সালের এই দিনে ভারত থেকে দেশে ফেরেন তিনি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ঘাতকরা সপরিবারে হত্যা করে। ওই সময় বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা দেশের বাইরে থাকায় ঘাতকদের হত্যাযজ্ঞের হাত থেকে প্রাণে বেঁচে যান তারা। এরপর থেকে শুরু হয় শেখ হাসিনা ও শেখ রেহানার নির্বাসিত জীবন।

এদিকে বঙ্গবন্ধু হত্যার পর জেল-জুলুম, অত্যাচার, নির্যাতন, নিপীড়নের শিকার হন আওয়ামী লীগ নেতা-কর্মীরা। আওয়ামী লীগের আভ্যন্তরীণ কোন্দলও প্রকট আকার ধারণ করে। দ্বিধা বিভক্ত হয়ে পড়ে দল। এই পেক্ষাপটে নির্বাসিত জীবনে ভারতে অবস্থানকালে ১৯৮১ সালে শেখ হাসিনা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পান। এ বছর ১৪, ১৫ ও ১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত আওয়ামী লীগের কাউন্সিলে শেখ হাসিনাকে সভাপতি নির্বাচিত করা হয়। সভাপতি নির্বাচিত হওয়ার পর ১৯৮১ সালের ১৭ মে তিনি দেশে ফিরে আওয়ামী লীগের হাল ধরেন তিরি। শুরু হয় তার আরেক সংগ্রামী জীবন। দীর্ঘ আন্দোলন-সংগ্রাম এবং নানামুখী ষড়যুন্ত্র মোকাবিলা করে আওয়ামী লীগকে আজকের অব্স্থানে দাঁড় করিয়েছেন শেখ হাসিনা। দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রাম অব্যাহত রাখার পাশাপাশি দল ও সরকারের নেতৃত্বে থেকে জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে বাংলাদেশের জন্য বড় বড় অর্জন বয়ে এনেছেন তিনি। আজকের ডিজিটাল বাংলাদেশ তার নেতৃত্বেই এগিয়ে যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশের ধারণা তিনিই দিয়েছেন।

 

বিদেশের মাটি থেকে ১৯৮১ সালে দেশের মাটিতে ফিরে এলে ঢাকায় লাখো জনতা তাকে স্বাগত জানায়। এ সময় শেরেবাংলা নগরে আয়োজিত সমাবেশে জনতার সংবর্ধনার জবাবে শেখ হাসিনা বলেছিলেন, সব হারিয়ে আমি আপনাদের মাঝে এসেছি; বঙ্গবন্ধুর নির্দেশিত পথে তার আদর্শ বাস্তবায়নের মধ্য দিয়ে জাতির জনকের হত্যার প্রতিশোধ গ্রহণে আমি জীবন উৎসর্গ করতে চাই। পিতা-মাতা, ভাই রাসেল সবাইকে হারিয়ে আমি আপনাদের কাছে এসেছি, আমি আপনাদের মাঝেই তাদের ফিরে পেতে চাই। আপনাদের নিয়েই আমি বঙ্গবন্ধুর নির্দেশিত পথে তার আদর্শ বাস্তবায়ন করে বাংলার দুখী মানুষের মুখে হাসি ফুটাতে চাই, বাঙালি জাতির আর্থ-সামাজিক তথা সার্বিক মুক্তি ছিনিয়ে আনতে চাই।

এরপর টানা ৩৫ বছর ধরে তিনি আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করে আসছেন। তার নেতৃত্বে দ্বিধা বিভক্ত আওয়ামী লীগ পুনরায় ঐক্যবদ্ধ হয়ে বাংলাদেশের মানুষের অধিকার আদায়ের আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেছে। এই সময়ে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ তিন বার রাষ্ট্র ক্ষমতায় এসেছে। বর্তমান সময়ে টানা দ্বিতীয়বার শেখ হাসিনার নেতৃত্বে ক্ষমতায় রয়েছে আওয়ামী লীগ। আর তিনি তিন বার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। এছাড়া বিরোধী দলের নেতা হিসেবেও শেখ হাসিনা তিন বার দায়িত্ব পালন করেছেন।



সর্বশেষ খবর