সবচেয়ে বিশ্বের দামি তরুণ ফুটবলার এমবাপ্পে

  • Date: August 1, 2018
  • cat
  • | Post By: চাঁপাই বার্তা.কম (A)

স্পোর্টস ডেস্ক: কিলিয়ান এমবাপ্পের বৃহস্পতি এখন তুঙ্গে। কয়েক দিন আগেই রাশিয়া বিশ্বকাপে সেরা উদীয়মান খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। রয়েছেন ব্যালন ডি’অর জয়ের দৌড়ে। এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে দামি তরুণ ফুটবলার তিনিই।

কয়েক দিন পরই সরগরম হয়ে উঠবে ইউরোপিয়ান ফুটবলের দলবদলের বাজার। সেই মার্কেটে তার ভ্যালু (দাম) নির্ধারণ করা হয়েছে ১৯২ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড, যা এখন বিশ্বের তরুণ ফুটবলারদের মধ্যে সর্বোচ্চ। মাত্র ১৯ বছর বয়সে ফুটবল ইতিহাসেও সবচেয়ে বেশি দামি ফুটবলার তিনি।

১৯৯৮ সালের ২০ ডিসেম্বর ফ্রান্সের বণ্ডিতে জন্মগ্রহণ করেন এমবাপ্পে। ২০১৭ সালে মাত্র ১৮ বছর বয়সে জাতীয় দলের হয়ে তার অভিষেক ঘটে। এটি কোনো ফরাসি ফুটবলারের সবচেয়ে কম বয়সে মূল দলে খেলার ঘটনা। এর আগে ফ্রান্স অনূর্ধ্ব-১৭ ও ১৯ দলের হয়ে প্রতিনিধিত্ব করেন তিনি।

এর পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি এমবাপ্পেকে। ২০১৮ বিশ্বকাপে তিনি ছিলেন ফ্রান্সের তুরুপের তাস। ফরাসিদের দ্বিতীয়বার বিশ্বজয়ের নেপথ্য নায়ক তিনিই। ২০ বছর পর নিজ দেশকে বিশ্বকাপ জিতিয়ে বগলদাবা করেন সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার।

ফুটবলবোদ্ধাদের অনেকেই এমবাপ্পেকে ব্রাজিলের তিনবার বিশ্বকাপজয়ী কিংবদন্তি পেলের সঙ্গে তুলনা করছেন। তাদের মতে, ফুটবল বিশ্বের দ্বিতীয় পেলে সে-ই, আগামীর সুপারস্টারও।

ফ্রেঞ্চ লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজির হয়ে খেলেন এমবাপ্পে। দুর্দান্ত পারফরম্যান্সের নৈপুণ্যে তরতর করে বাড়ছে তার দাম। ফরাসি ক্লাবটিতেও বেতন বেড়েছে এ তরুণের। তিনি বিশ্ববিখ্যাত ক্রীড়াসমাগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান নাইকির পণ্যদূত। এখান থেকেও মোটা অঙ্ক পান ১৯-এর বিস্ময়। সূত্র- যুগান্তর

এই বিভাগের সর্বশেষ খবর