চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব জনসংখ্যা দিবস পালন

নিজস্ব প্রতিবেদক: “পরিকল্পিত পরিবার, সুরক্ষিত মানবাধিকার” এ স্লোগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে আজ বুধবার বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে জেলা পরিবার পরিকল্পনা দপ্তরের উদ্যোগে সকালে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক মোঃ মাহমুদুল হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, সিভিল সার্জন ডা. সাইফুল ফেরদৌস মুহাঃ খায়রুল আতাতুর্র্ক, জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডাঃ আব্দুস সালাম, কৃষিবিদ ড. শামস-ই-তাবারিজ, শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ড. মোঃ কেরামত আলী, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ ময়েজ উদ্দিন প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য পরিবার পরিকল্পনা দপ্তরের সহকারি পরিচালক রওশানারা বেগম।
বক্তারা বলেন, পরিকল্পিত পরিবার বিশ^ব্যাপী আজ মানুষের জীবনের মৌলিক অধিকার হিসেবে স্বীকৃত। প্রতিটি দম্পতি ও নাগরিকের প্রয়োজনীয় তথ্য, শিক্ষা ও সেবা গ্রহনের মাধ্যমে স্বাধীনভাবে সন্তান সংখ্যা ও সন্তান জন্মের ক্ষেত্রে বিরতি নেয়ার অধিকার রয়েছে। পরিকল্পিত পরিবার গঠনের মাধ্যমে দম্পতিদের এ অধিকার সুরক্ষিত হবে। আর মানবাধিকার প্রতিষ্ঠা করতে হলে পরিবার পরিকল্পনা সেবাগ্রহীতার হার বৃদ্ধি করতে হবে।

বক্তারা আরো বলেন, বর্তমান সরকার প্রান্তিক জনগোষ্ঠীর দোরগোড়ায় সারাদেশে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠার মাধ্যমে স্বাস্থ্য, পরিবার কল্যাণ ও পুষ্টিসেবা পৌঁছে দিয়েছে। আর স্বাস্থ্যসেবা প্রদানের পাশাপাশি দেশে মা ও শিশু মৃত্যুর হার অনেকটা হ্রাস পেয়েছে।

শেষে পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য কার্যক্রমে প্রশংসনীয় অবদান রাখার জন্য জেলা ও উপজেলা পর্যায়ে শিবগঞ্জ উপজেলা ও সদর উপজেলার ঝিলিম ইউপিসহ ১০জনকে ক্রেস্ট ও প্রশংসাপত্র প্রদান করা হয়।

এদিকে বিশ্ব জনসংখ্যা দিবসে শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এই বিভাগের সর্বশেষ খবর