রাজশাহীতে মাথায় গোবর মাখা এক পাগল ও এক পুলিশের মহানুভবতা

  • Date: July 10, 2018
  • cat
  • | Post By: চাঁপাই বার্তা.কম (M)

বার্তা ডেস্কঃ গোবর মেখে শুয়ে আছে এক পাগল। পাশে দাড়িয়ে তার সাথে কথা বলছে রাজশাহী রাজপাড়া থানার কয়েকজন পুলিশ। বারবার তাকে বুঝানোর চেষ্টা করছেন তারা। কিন্তু কিছুতেই বুঝাতে পারছেন না। অবশেষে ১০ থেকে ১৫ মিনিট ধরে কথা বলার পর তাকে বুঝাতে সক্ষম হলেন। রোড ডিভাইডারের উপর শুয়েছিল সে। তাকে সেখান থেকে নিয়ে এসে রাস্তার পাশে গোবরমাখা শরীর নিজ হাতে ধুয়ে দিচ্ছেন রাজপাড়া থানার এএসআই মাহাবুবুল আলম। রাস্তার পাশে ভিড় করেছে মানুষ। তারা তাকিয়ে তাকিয়ে দেখছেন। অবশ্য তার এমন মহানুভবতা দেখে স্থানীয় কয়েকজন লোক এগিয়ে আসে। আজ সোমবার বিকেল সাড়ে ৫টার দিকে রাজশাহী নগরীর রাজপাড়া থানা সংলগ্ন নির্বাচন কমিশন অফিসের সামনে ঘটনাটি ঘটে।

পাগল বার বার পুলিশকে বিরক্ত করছে। কেন তাকে ধুইয়ে দেয়া হচ্ছে। মুখ থেকে গোবর ধুয়ে দিচ্ছে পুলিশ আর পাগল আবার মুখে-মাথায় গোবর মাখছে। নাম জিজ্ঞাসা করা হলে পাগলে হাসতে হাসতে বলে, আমার নাম গোলাম মোস্তফা মেহেদী হাসান সাগর। বাড়ি রংপুর। আবার নিজে নিজেই বলে মেহেদী হাসান নাকি তার নামের টাইটেল।

নওগাঁর আত্রাইয়ের মানুষ এএসআই মাহাবুবুল আলম (বিপিএম)। তাঁর কাছে এবিষয়ে জানতে চাইলে বলেন, প্রতিটি মানুষের বেঁচে থাকার অধিকার আছে, আছে ভালবাসা-সহানুভুতি পাওয়ার অধিকার। একজন পাগলও মানুষ। তার আরো অধিকার আছে, তাই আমার ভালবাসাটা কাজ করেছে।

পাশে দাড়িয়ে এএসআই মাহাবুবুল আলমকে সাহায্য করছিলেন ওই থানার কন্সটেবল শরিফুল, শহিদুল ও বদরুল। কন্সটেবল শরিফুল জানান, লোকটি গোবর মেখে শুয়ে ছিল। একজন থানায় ফোন করে তার পড়ে থাকার বিষয়ে জানান। পরে আমরা এসে তাকে গোসল করানোর সিদ্ধান্ত নিই।

এএসআই মাহাবুবুল আলম জানান, আমি এখন ডিউটিতে আছি। তার শার্ট-প্যান্ট ভিজে গেছে। যদি সময় হয় তবে চেষ্টা করবো নতুন শার্ট প্যান্টের ব্যবস্থা করার। পরে খোজ নিয়ে জানা যায়, মাহাবুবুল আলম তার শার্ট-প্যান্টের ব্যবস্থা করেন।

থানার কন্সটেবলরা থাকতে তিনিই কেন ধুয়ে দিচ্ছেন জানতে চাইলে এএসআই বলেন, একেক জনের দেখার ভিউ একেক রকম। আমার কাছে মনে হয়েছে, তাই আমি কারো অপেক্ষা না করে গোসল করাতে শুরু করি। অবশ্য একাজে আমাকে স্থানীয়রাসহ আমার পুলিশ ভাইয়েরা সাহায্য করেছে।

নিজ হাতে গোসল করানো, পাশের দোকান থেকে কলা পাউরুটি খাওয়ানো এসবই নিজের টাকা দিয়ে করেন এএসআই মাহাবুবুল।

এরকম কিছু মানুষের জন্যই পৃথিবীর ভালবাসা-সহানুভুতিগুলো টিকে আছে, টিকে থাকবে। তার এমন কর্ম দেখে মানুষ পাবে ভালবাসার অনুপ্রেরণা। ‘মানুষ মানুষের জন্য’ ভুপেন হাজারিকার এ গানটির যথার্থতা হয়তো এএসআই মাহাবুবুল আলমের মাধ্যমে বার বার স্মরণ করিয়ে দিবে মানুষকে।

এই বিভাগের সর্বশেষ খবর