ফ্রান্স-বেলজিয়াম পরিসংখ্যানে

  • Date: July 10, 2018
  • cat
  • | Post By: চাঁপাই বার্তা.কম (A)

স্পোর্টস ডেস্ক: * নিজেদের ইতিহাসে মাত্র দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছে বেলজিয়াম। এর আগে ১৯৮৬ সালে সেমিতে খেলেছিল ইউরোপের দেশটি। সেবার ওই আসরের চ্যাম্পিয়ন আর্জেন্টিনার কাছে হেরে বিদায় নিতে হয় তাদের।

* টানা ২৩ ম্যাচ অপরাজিত আছে রবার্তো মার্টিনেজের দল। ২০১৬ ইউরোর কোয়ার্টার ফাইনালে ওয়েলসের বিপক্ষে শেষ প্রতিযোগিতামূলক ম্যাচ হেরেছিল বেলজিয়াম।

* এখন পর্যন্ত চলতি আসরের দলগুলোর মধ্যে সবচেয়ে বেশি ১৪টি গোল করেছে বেলজিয়াম।

* এ পর্যন্ত রাশিয়া বিশ্বকাপে আত্মঘাতী গোল বাদে বেলজিয়ামের হয়ে নয়জন খেলোয়াড় গোলের দেখা পেয়েছেন। বিশ্বকাপের ইতিহাসে এক আসরে একটি দলের হয়ে এরচেয়ে বেশি খেলোয়াড়ের গোল করার কীর্তি আছে মোটে দুটি। ২০০৬ সালে ইতালি ও ১৯৮২ সালে ফ্রান্স দলের সর্বোচ্চ ১০ জন করে খেলোয়াড় গোল করেছিলেন।

* জাতীয় দলের হয়ে শেষ ১৩ ম্যাচে ১৭টি গোল করার পাশাপাশি তিনটি গোলে অবদান রেখেছেন রোমেলু লুকাকু।

* দুই হলুদ কার্ড দেখায় বেলজিয়ামের ফুলব্যাক তমা মুনিয়ে সেমিফাইনালে খেলতে পারবেন না।

* ষষ্ঠবারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছে ফ্রান্স। শেষ চারে আগের পাঁচ লড়াইয়ের তিনটিতেই হেরেছে ফরাসিরা। ১৯৯৮ সালে ক্রোয়েশিয়া ও ২০০৬ সালে পর্তুগালকে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয় তারা।

* চলতি আসরে লক্ষ্যে রাখা শেষ ছয়টি শটেই গোলের দেখা পেয়েছে দিদিয়ের দেশমের দল।

* বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ মিলিয়ে ফরাসি ফরোয়ার্ড আঁতোয়া গ্রিজমান শেষ ছয় নকআউট ম্যাচে করেছেন সাত গোল।

* চলতি বিশ্বকাপে নিজেদের পাঁচ ম্যাচে মাত্র চারটি গোল হজম করেছে ফ্রান্স।

* ইউরোপের দুই প্রতিবেশী বেলজিয়াম ও ফ্রান্সের মুখোমুখি লড়াইয়ের ইতিহাস বেশ দীর্ঘ। এর আগে ৭৩ বার দেখা হয়েছে দু’দলের। ফরাসিদের জয় ২৪টি, বেলজিয়ানদের ৩০টি। বাকি ১৯টি ম্যাচ হয়েছে ড্র। ওয়েবসাইট।

এই বিভাগের সর্বশেষ খবর