নাচোলে যত্রতত্র গ্যাস সিলিন্ডার, দুর্ঘটনা মোকাবেলার প্রস্তুতি নেই ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিবেদকঃ চাঁপাইনবাবগঞ্জের নাচোলে প্রয়োজনীয় লাইসেন্স ছাড়াই যত্রতত্র চলছে এলপি গ্যাস সিলিন্ডারের ব্যবসা। এতে যেকোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা যা মোকাবেলার কোন প্রস্তুতি নেই এসব ব্যবসায়ীদের। অপরিকল্পিত ও প্রয়োজনীয় লাইসেন্স ছাড়া গ্যাস সিলিন্ডার সংরক্ষণ ও বিক্রয়ের কারণে নাচোল বড়ধরনের নিরাপত্তা ঝুঁকিতে আছে বলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং বিস্ফোরক লাইসেন্স কর্তৃপক্ষ আশঙ্কা প্রকাশ করেছে।

এ ব্যাপারে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী বিভাগীয় কার্যালয়ের ফায়ার ইন্সপেক্টর ফারুক আহাম্মেদ জানান নিয়ম অনুযায়ী এলপিজি গ্যাস সিলিন্ডারের ব্যবসায়ীর পূর্ণাঙ্গ নিরাপত্তামূলক গোডাউন ও বিক্রয় কেন্দ্র থাকতে হবে। সেইসাথে বিস্ফোরক ও ফায়ার লাইসেন্সও থাকতে হবে। কিন্তু বেশকিছু অসাধু ব্যবসায়ী নাচোলসহ দেশের সর্বত্র প্রয়োজনীয় লাইসেন্স ছাড়া এলপি (তরলীকৃত) গ্যাস সিলিন্ডারের ব্যাবসা চালিয়ে যাচ্ছে। গ্যাস সিলিন্ডারের লিকেজ বা বিস্ফোরণে দূর্ঘটনা ঘটলে আগুন লাগলে বিশেষ পদ্ধতিতে ওই আগুন নিভাতে হয়। ওই আগুন সাধারণ পানি দিয়ে নিভানো যায়না যার প্রাশিক্ষণ ব্যবসায়ীর থাকা প্রয়োজন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ নাজমুল হক বলেন, সংশ্লিষ্ট গ্যাস কোম্পানীগুলো প্রয়োজনীয় লাইসেন্স ছাড়া ডিলারদের নিকট গ্যাস সিলিন্ডার বিক্রি করা উচিত নয়। নাচোলে একদিকে যেমন জ্বালানী খড়ির উচ্চমূল্য, রান্নাঘরে ধোঁয়া ও কালির ঝামেলা এড়াতে এখন সাধারণ মানুষ এলপি গ্যাসে রান্নাবান্নার প্রবণতাও বাড়ছে।এমতাবস্থায় গ্যাস ব্যবসায় শৃংখলা আনতে জরুরী ভিত্তিতে সংশ্লিষ্ট বিভাগের ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন বলে সচেতনমহল মনে করেন।

এই বিভাগের সর্বশেষ খবর