টাকা আয়ের পথ, রাজশাহীর তানোরে চলন্ত বাসে বসে কম্পিউটার প্রশিক্ষণ

  • Date: July 9, 2018
  • cat
  • | Post By: চাঁপাই বার্তা.কম (M)

তানোরঃ রাজশাহীর তানোর উপজেলায় বাসে করে ভ্রাম্যমান কম্পিউটার প্রশিক্ষণের ব্যবস্থা চালু হয়েছে। উপজেলা পরিষদ চত্বরে ১ জুলাই থেকে ৪০ জন বেকার যুবক ও যুব মহিলাকে এ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

গ্রামে বসে লেখাপড়ার পাশাপাশি শিক্ষার্থীদের টাকা আয়ের পথ বের করে দেওয়ার জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে। উপজেলায় এটিই প্রথম ভ্রাম্যমাণ বাসে প্রশিক্ষণ কর্মসূচি।

যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক একমাস মেয়াদী মোবাইল বাসে বেসিক কম্পিউটার প্রশিক্ষণ কোর্সে উপজেলার সবকটি ইউনিয়ন থেকে ২০ জন মেয়ে ও ২০ জন ছেলেকে এ কোর্সে অংশ নিয়েছে। তারা সবাই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত।

আনুষ্ঠানিকভাবে এ প্রশিক্ষণের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহা. শওকাত আলী।

এ উপলক্ষ্যে উপজেলা হলরুমে উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের কমর্কর্তা সাদিকুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে ইউএনও শওকাত আলী বলেন, ‘এ কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে অংশগ্রহণকারীরা লেখাপড়ার পাশাপাশি ঘরে বসে বৈধ উপায়ে টাকা রোজগার করতে পারবে। বর্তমান জননেত্রী শেখ হাসিনার সরকারের তথ্যপ্রযুক্তিকে আরো এগিয়ে নিতে এ ধরনের প্রশিক্ষণ আয়োজন করা প্রয়োজন।’

এতে প্রশিক্ষক রেমন ইবনে ইসলামের তত্বাবধানে শিক্ষার্থীরা এক মাসব্যাপী উপজেলা প্রাঙ্গণে দুই শিফটে কম্পিউটারের বেসিক ধারণা নেবেন।

প্রশিক্ষক রেমন ইবনে ইসলাম জানান- এখান থেকে প্রশিক্ষণ গ্রহণ করে শিক্ষার্থী ঘরে বসে আয় করে নিজের খচর চালাতে পারবে। এতে করে তাদের লেখাপড়ার কোনো সমস্যা হবে না। বরং তারা নিজের টাকা দিয়ে লেখাপড়া চালিয়ে যেতে পারবে।

শিক্ষার্থীরা বলেন, ‘আমরা স্বপ্নেও ভাবতে পারিনি এ ধরনের প্রশিক্ষণে অংশ নিতে পারব। আমরা এ সুযোগ কাজে লাগিয়ে গ্রামে বসে বৈধপথে আয় করে নিজেদের পায়ে দাঁড়াতে চাই।’

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যন্যের মধ্যে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আব্দুর রহিম মোল্লা, উপজেলা সহকারী কর্মকর্তা (ভূমি) মো. আব্দুল্লাহ আল মামুনসহ কয়েকটি ইউনিয়ন চেয়ারম্যানরা।

রাজশাহী জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মতিউর রহমান প্রতিবেদককে জানান, প্রধানমন্ত্রীর ২০২১ ভিশন ও ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে রূপান্তর করার লক্ষ্যে গ্রামের শিক্ষিত অনেক গরীব মেধাবি যুবক-যুবতীদের বিনা পয়সায় ভাল মানের কম্পিউটার প্রশিক্ষণ দেয়া হচ্ছে। ইতিমধ্যে জেলার চারটিসহ বিভাগের ২৬টি উপজেলায় প্রশিক্ষণ শেষ হয়েছে। পর্যায়ক্রমে সকল উপজেলা এ প্রশিক্ষণ দেয়া হবে।

এই বিভাগের সর্বশেষ খবর