২১ জুন আর্ন্তজাতিক যোগ দিবস

  • Date: June 12, 2018
  • cat
  • | Post By: চাঁপাই বার্তা.কম (A)

বার্তা ডেস্ক: ভারতীয় হাইকমিশনের উদ্যোগে গত বছরের ন্যায় এবারও বাংলাদেশে আর্ন্তজাতিক যোগ দিবস পালন করতে যাচ্ছে। আগামী ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস। চতুর্থবারের মতো সারাবিশ্বে পালন করা হবে এ দিবসটি। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সকাল সাড়ে ৫ টায় যোগ দিবসের মূল অনুষ্ঠান হবে। এই অনুষ্ঠানে যোগদানের জন্য আগ্রহীদের আমন্ত্রণ জানিয়েয়ে ভারতীয় হাইকমিশন।

মঙ্গলবার যোগ দিবস উপলক্ষে ভারতীয় হাইকমিশনে এক প্রস্তুতিমূলক অনুশীলনের আয়োজন করা হয়। এতে শিল্পী, অভিনেতা-অভিনেত্রীসহ সাংস্কৃতিক ব্যক্তিত্ব, যোগগুরু ও যোগ অনুরাগীরা অংশ নেন। এতে ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলাও যোগ দেন।

এ সময় হর্ষবর্ধন শ্রিংলা বলেন, গতবছর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ৫ হাজার মানুষ যোগ দিবসে অংশ নিয়েছিলেন। এবার তার চেয়ে বেশী অংশ নেবেন আশা করি। আমরাও এ দিবসটি উপলক্ষে ব্যাপক প্রস্তুতি নিয়েছি। দিবসটি সফল করতে ইতিমধ্যে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করেছি।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও ক্রিয়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার।

অনুষ্ঠানে লাকি ড্র অনুষ্ঠিত হবে। প্রথম পুরস্কার টাটার গাড়ী, দ্বিতীয় পুরস্কার বাজাজ মটর সাইকেল। তৃতীয় হলিডে প্যাকেজ ঢাকা- দিল্লি, চতুর্থ ঢাকা-কলকাতা হলিডে প্যাকেজ এবং সোনারগাঁয়ে হোটেল একদিন থাকা-খাওয়া প্যাকেজ।

যোগ হল প্রাচীন ভারতে উদ্ভূত এক বিশেষ ধরনের শারীরিক ও মানসিক ব্যায়াম এবং আধ্যাত্মিক অনুশীলন প্রথা। এর উদ্দেশ্য মানুষের শারীরিক ও মানসিক সুস্থতাবিধান। এই প্রথা ভারতে আজও প্রচলিত আছে। ২০১৪ সালের ১১ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদ ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা করে। সূত্র- যুগান্তর

এই বিভাগের সর্বশেষ খবর