এবার ১০০ বলের ক্রিকেট!

  • Date: April 20, 2018
  • cat
  • | Post By: চাঁপাই বার্তা.কম (M)

২০২০ সালে আট দলের নতুন একটি ঘরোয়া টুর্নামেন্ট আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড। ওই প্রতিযোগিটা হচ্ছে না চিরচেনা টি-টোয়েন্টি ফরমেটে। সবাইকে বিস্ময় উপহার দিয়ে ইংল্যান্ড জানিয়ে দিল- টুর্নামেন্টটা হবে ১০০ বলের নতুন একটা ফরমেটে!

টুর্নামেন্টটা আসলে ১৫ ওভারের। প্রতি ইনিংসে এর সঙ্গে যুক্ত হচ্ছে আরো দশটি বাড়তি বল। তবে অতিরিক্ত কয়েকটি বল কীভাবে যুক্ত করা হবে সেটা নিয়ে একটা সংশয় রয়েই গেছে। তবে ধারণা করা হচ্ছে ইনিংসের শেষ অর্থাৎ ১৬তম ওভারটি হতে পারে দশ বলের।

পরীক্ষামূলকভাবে এই টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। বৃহস্পতিবার এমনটিই নিশ্চিত করেছে দেশটির ক্রিকেট বোর্ড। তাদের বিশ্বাস নতুন এই ফরমেটটা আরো জনপ্রিয় হয়ে উঠবে। এই সম্ভাবনা ঘিরে তৈরি হচ্ছে একটা আশঙ্কাও। নতুন ফরমেটটা চালু হলে আইপিএল এবং বিগ ব্যাশের মতো টি-টোয়েন্টি টুর্নামেন্টের জনপ্রিয়তা কমতে পারে।

এ প্রসঙ্গে টুর্নামেন্টের ব্যবস্থাপনা পরিচালক সঞ্জয় প্যাটেল বলেছেন, ‘এটা ১০০ বলের ক্রিকেট, নতুন প্রজন্মের কাছে সহজ একটা বিষয়। ১৫ ওভার হবে ছয় বল করে। অন্য দশটি বল কৌশলগতভাবে ভিন্ন মাত্রা যোগ করবে। যা বিশ্বব্যাপী অন্যান্য টি-টোয়েন্টি প্রতিযোগিতার চেয়ে এটাকে আলাদাভাবে উপস্থাপন করতে সহায়তা করবে।’

এই টুর্নামেন্ট প্রচারের জন্য এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো প্রস্তাব আসেনি। তবে ধারণা করা হচ্ছে স্কাই স্পোর্টস এবং বিবিসি এই টুর্নামেন্ট সম্প্রচারের স্বত্ব পেতে পারে। ম্যাচের সম্ভাব্য বয়স সীমা হতে পারে আড়াই ঘণ্টা। শুধু পুরুষদের জন্য নয়, নারীদের জন্যও একশ বলের এই লিগ আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে ইসিবি।

এই বিভাগের সর্বশেষ খবর