সরকারি চাকরিতে অনাগ্রহী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও রাস্তায়

সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারের দাবিতে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর পাশপাশি বুধবারও আন্দোলনে নেমেছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। নর্থ সাউথ, সাউথ ইস্ট, আমেরিকান ইন্টারন্যাশনাল, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটিসহ প্রায় ১৫টির মতো বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাজধানীর বিভিন্ন পয়েন্টে সড়ক অবরোধ করেছে।

সাধারণত বিসিএসসহ সরকারি চাকরিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আগ্রহ দেখা যায় না। তবে কোটা সংস্কারে চলমান আন্দোলনে হঠাৎ করেই মঙ্গলবার রাস্তা অবরোধ করে তারা। তাদের দাবি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ রেখেই এ আন্দোলন করছেন তারা।

বুধবার বেলা ১১টার দিকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলনে নামেন। রাজধানীর বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়ে তারা কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন স্লোগান দিচ্ছে। এতে করে রাজধানীর অনেক এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে।

এর মধ্যে বসুন্ধরা আবাসিক এলাকার গেটে অবস্থান নিয়েছেন নর্থ সাউথ ইউনিভারসিটি (এনএসইউ), আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভারসিটিঅব বাংলাদেশ (এআইইউবি) ও ইন্ডিপেনডেন্ট ইউনিভারসিটি (আইইউবি) ইউনাইটেড ও ইন্টারন্যাশনাল ইউনিভারসিটির (ইউআইইউ) এর শিক্ষার্থীরা। তারা জড়ো হয়ে সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করে। শিক্ষার্থীরা ‘জয় বাংলা’ স্লোগান দিয়ে মিছিল শুরু করে। ‘বঙ্গবন্ধুর বাংলায় কোটার ঠাঁই নাই’ বলে স্লোগান দেয় তারা।

সাউথ ইস্ট ইউনিভারসিটির শিক্ষার্থীরা তাদের বিবিএ ক্যাম্পাসের সামনে অবস্থান নিয়েছে। এছাড়া বেলা ১১টার দিকে পান্থপথে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) শিক্ষার্থীরা গ্রিনরোড সিগন্যালের চারপাশের রাস্তা বন্ধ করে দিয়ে বিক্ষোভ করছে। এতে করে পান্থপথ বসুন্ধরা সিটি, কাঁঠালবাগান, গ্রিন রোডসহ আসপাশের পুরো এলাকায় তীব্র যানজটের সৃষ্ট হয়েছে।

অন্যদিকে ধানমন্ডি ২৭-৩২ পর্যন্ত সড়ক অবরোধ করে আন্দোলন করছেন ড্যাফোডিল ইউনিভারসিটির শিক্ষার্থীরা। এ কারণে রাস্তায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে।

সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন করে আসছেন। এর সঙ্গে মঙ্গলবার কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও রাজধানীর কয়েকটি পয়েন্টে সড়ক অবরোধ করে। গতকাল বিকালে তারা আন্দোলন থেকে সরে গেলেও বুধবার সকাল থেকে ফের আন্দোলন শুরু করে।

এদিকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা খন্ড খন্ড ভাবে রাজধানীর বিভিন্ন সড়কে অবস্থান নেয়ায় নর্দা, রামপুরা, বাড্ডা, মালিবাগ ও মিরপুর রোডে গাড়ি চলাচল স্থবির হয়ে পড়েছে। পুলিশ এসব এলাকায় সতর্ক অবস্থানে রয়েছে।

এই বিভাগের সর্বশেষ খবর