৪৪ শিক্ষককে এমপিও প্রদানের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট

  • Date: November 22, 2017
  • cat
  • | Post By: চাঁপাই বার্তা.কম (A)

দেশের বিভিন্ন জেলায় এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত ৪৪ জন শিক্ষককে এমপিও (মান্থলি পেমেন্ট অর্ডার) প্রদানের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
বুধবার (২২ নভেম্বর) এ সংক্রান্ত রুলের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এই রায় দেন।
আদালতে ৪৪ জন রিটকারী শিক্ষকের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ সিদ্দিক উল্ল্যাহ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল আমিন সরকার।
পরে আইনজীবী মোহাম্মদ সিদ্দিক উল্ল্যাহ মিয়া সাংবাদিকদের বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয় বেসরকারি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান) শিক্ষক ও কর্মচারীদের বেতন ভাতাদির সরকারি অংশ প্রদান এবং জনবল কাঠামো সম্পর্কিত নির্দেশিকা অনুযায়ী বেতন প্রদান করে থাকে। এই নীতিমালায় এমপিও ভুক্তির সব শর্তের কথা বলা হয়েছে। কেবলমাত্র ওই সব শর্ত পূরণ করলেই কর্তৃপক্ষ এমপিও প্রদান করে থাকে।’

তিনি বলেন, ‘রিট আবেদনকারীরা এমপিও ভুক্তির সব শর্ত পূরণ করলেও তাদের এমপিওভুক্ত করা হয়নি। যদিও রিটকারীদের প্রতিষ্ঠানের সবাই এমপিও সুবিধা পাচ্ছিলেন।’

আইনজীবী মোহাম্মদ সিদ্দিক উল্ল্যাহ মিয়া আরও বলেন, ‘ভুক্তভোগী শিক্ষকরা বিভিন্ন দফতরে যোগাযোগ করে এমপিও না পেয়ে এই রিট দায়ের করেন। এর প্রেক্ষিতে গত ২ মে রুল জারি করেন হাইকোর্ট। সেই রুলের চূড়ান্ত শুনানি শেষে বুধবার হাইকোর্ট উক্ত রায় দেন।

এই বিভাগের সর্বশেষ খবর