অবশেষে বিদ্যুৎ এলো শিবগঞ্জে ।। স্বস্তিতে পৌরবাসী


স্টাফ রিপোর্টারঃ চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ পৌর (বিদ্যুৎ উন্নয়ন বোর্ড) বিকল হয়ে যাওয়া নতুন ৫ এম.ভি.এ পাওয়ার ট্রান্সফর্মারটি ৩৩ ঘন্টা পর চালু করতে সক্ষম হয়েছেন এনার্জি প্যাক কোম্পানীর প্রকৌশলী ও টেকনিশিয়ানরা। আজ বুধবার দুপুর ১টার সময় এনার্জি প্যাক কোম্পানীর প্রকৌশলী ও টেকনিশিয়ানরা বিকল হয়ে যাওয়া পাওয়ার ট্রান্সফর্মারটি পরীক্ষা-নিরীক্ষা করার পর বিকাল ৩টা ১০ মিনিটে পৌর এলাকায় বিদ্যুৎ সরবরাহ করছে সক্ষম হয়েছে বলে আবাসিক প্রকৌশলী আজমুল হক জানান।

তিনি আরো জানান, দুপুর ১টার সময় পিডিবির নির্বাহী প্রকৌশলী মোয়াজেম হোসেন ও এনার্জি প্যাক কোম্পানীর প্রকৌশলী আলমগীর কবির প্রায় ২ ঘন্টা পরীক্ষা-নিরীক্ষা করার পর পাওয়ার ট্রান্সফর্মারটি চালু করেন। গত মঙ্গলবার সকাল ৭ টার সময় হঠাৎ করে নতুন বসানো ৫ এম.ভি.এ পাওয়ার ট্রান্সফর্মারটি বিকল হয়ে গেলে পিডিবির অধীন প্রায় ১৪ হাজার বিদ্যুৎ গ্রাহক বিপাকে পড়ে। পৌর এলাকার সকল বিদ্যুৎ চালিত কার্য়ক্রম বন্ধ হয়ে যায়।

উল্লেখ্য, এর আগে গত ১২ই জুলাই রাতে হঠাৎ করে ৫ এম.ভি.এ পাওয়ার ট্রান্সফর্মার বিকল হয়ে গেলে পিডিবির অধীনে শিবগঞ্জ পৌর এলাকা সহ দুলভপুর, মনাকষা ও বিনোদপুর এলাকার কিছু অংশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। গত ১৪ জুলাই যুগান্তরে সংবাদ প্রকাশের পর জরুরী ভিত্তিতে এনার্জি প্যাক কোম্পানীর ১টি নতুন ৫ এম ভি এ পাওয়ার ট্রান্সফর্মার পূনঃ স্থাপনের পর বিদ্যুৎ সরবারাহ চালু হয় ১৬ই জুলাই বিকেলে। ২ মাস যেতে না যেতেই নতুন স্থাপনকৃত পাওয়ার ট্রান্সফর্মারটি গত মঙ্গলবার সকাল ৭টায় হঠাৎ করে বিকল হয়ে যায়। পিডিবির স্থানীয় আবাসিক প্রকৌশলী আজমুল হক জানান, গত মঙ্গলবার সকাল থেকে বিদ্যুৎ লাইন চালু করার জন্য অক্লান্ত পরিশ্রম চালিয়ে ব্যর্থ হয়েছেন।

তিনি আরো জানান, গত মঙ্গলবার রাতে ঢাকা থেকে এনার্জি প্যাক কোম্পানীর টেকনিশিয়ান আসার কথা। কিন্তু তারা আজ বুধবার সকাল ৭টা পর্যন্ত শিবগঞ্জে এসে পৌচ্ছেনি। তারা এসে বিকল নতুন ৫ এম.ভি.এ পাওয়ার ট্রান্সফর্মারটি চালু করার ব্যবস্থা করবেন। তবে আগামী ২৪ ঘন্টায় বিদ্যুৎ সরবরাহ করা সম্ভাব হবে কিনা সন্দেহ রয়েছে। বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যাওয়াই অচল হয়ে পড়েছে হাসপাতাল, ক্লিনিক, সরকারী অফিস ও বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানে ওজন মাপক বৈদ্যতিক মেশিন ও পানি সরবারাহ বন্ধ হয়ে যায়।

এদিকে বিদ্যুৎ না থাকায় শিবগঞ্জ হাসপাতালে রোগীরা পড়েছে বিপাকে। হাসপাতালে ১টি ১০ কেভির জেনারেটর থাকা স্বত্ত্বেয় কতৃপক্ষের দায়িত্বহীনতার কারনে তা চালু করা হচ্ছে না ফলে হাসপাতালের বিদ্যুৎ চালিত কার্য়ক্রম বন্ধ হয়ে যাই।

আবাসিক প্রকৌশলী দফতর সূত্রে আরো জানা গেছে, এর আগে পর পর ৩টি ৫ এম ভি এ পাওয়ার ট্রান্সফর্মার নষ্ট হয়ে মেরামতের অপেক্ষায় পড়ে রয়েছে। ফলে শিবগঞ্জ পৌর এলাকাবাসী গত ৪ মাসের মধ্যে কয়েকবার একই ভাবে দুর্ভোগে পড়ে। তবে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকতার বাসভবন ও অফিস চত্তরে সোলার বিদ্যুৎ থাকায় সমস্যা হয়নি। এক কথায় ২৪ ঘন্টা ধরে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় অফিস আদালতের কার্যক্রম (কম্পিউটার বিভাগ) স্থবির হয়ে গেছে। কখন চালু হবে বিদ্যুৎ জিজ্ঞাসা পৌরবাসীর? পরীক্ষাথীরা পড়েছে বিপাকে লেখা পড়া নিয়ে, আজ থেকে পৌর এলাকার বিদ্যালয়ে শুরু হচ্ছে মডেল টেষ্ট পরীক্ষা। মিল মালিকেরা পড়েছে বিপাকে ও ব্যবসায়ীদের দোকানে বিদ্যুৎ না থাকায় অন্ধকারে হচ্ছে না ব্যবসা-বাণিজ্য।

উল্লেখ্য, ৫ এম ভি এ পাওয়ার ট্রান্সফর্মার উত্তরবঙ্গেও পিডিবির কোন ডিপোতে নেই বলে জানা গেছে। অবিলম্বে ১০ এম.ভি.এ পাওয়ার ট্রান্সফর্মার শিবগঞ্জে সরবরাহ করা না হলে আবারো শিবগঞ্জে পৌরবাসীকে বিপাকে পড়তে হবে বলে প্রকৌশলী দফতর সূত্রে জানাগেছে।

এদিকে পিডিবির শিবগঞ্জ সাব-স্টেশনে বিকল হয়ে যাওয়া ৩ টি পাওয়ার ট্রান্সফর্মার জরুরী ভিত্তিতে মেরামত করার দায়িত্ব পিডিবি ও এনার্জি প্যাক কোম্পানী নিলেও গত ২ মাসেও ঐ সব পাওয়ার ট্রান্সফর্মার তারা মেরামতের ব্যবস্থা করেনি বলে আবাসিক প্রকৌশলী দফতর সূত্রে জানা গেছে। এদিকে নিরাপত্তার জন্য গত মঙ্গলবার সকাল থেকে পিডিবির শিবগঞ্জ সাব-স্টেশনে মোতায়েন করা হয়েছে পুলিশ।

অপর দিকে শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুলের ছাত্ররা বিদ্যুৎয়ের দাবীতে বিক্ষোভ মিছিল করেছে আজ সকাল ১১টায়। শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুল থেকে মিছিলটি শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিস চত্রর ঘুরে বিদ্যুৎ অফিসের সামনে দ্রুত বিদ্যু সরবারাহ বিক্ষোভ করতে থাকে। পুলিশ ছাত্রদের বিদ্যুৎ অফিস সামন থেকে মিছিলটি ছত্রভঙ্গ করে দেয় বলে জানা গেছে।

এব্যাপানে শিবগঞ্জ থানা অফিসার ইনচার্জ হাবিবুল ইসলাম হাবিব ও শিবগঞ্জ পিডিবির স্থানীয় আবাসিক প্রকৌশলী আজমুল হক বিদ্যুৎয়ের দাবীতে ছাত্রদেও মিছিলের কথা স্বীকার করেন।

এখানে উল্লেখ্য, গতকাল মঙ্গলবার সকাল ৭টা থেকে আজ বুধবার সকাল সাড়ে ১১টা পর্যন্ত পৌর (বিদ্যুৎ উন্নয়ন বোর্ড) এলাকাসহ দুলভপুর, মনাকষা ও বিনোদপুর এলাকার কিছু অংশে ৩০ ঘন্টা থেকে বিদ্যুৎ নেই শিবগঞ্জ পৌর এলাকায়।

জানাগেছে, গত মঙ্গলবার সকাল ৭ টার সময় হঠাৎ করে নতুন বসানো ৫ এম.ভি.এ পাওয়ার ট্রান্সফর্মারটি বিকল হয়ে গেলে পিডিবির অধীন প্রায় ১৪ হাজার বিদ্যুৎ গ্রাহক বিপাকে পড়েছে।


এই বিভাগের আরো খবর

  • আলোকিত ‘দুর্লভপুর ইউনিয়ন’ গড়তে নিবেদিত প্রাণ হয়ে কাজ করছেন চেয়ারম্যান রাজু

  • শুঁটকির ফরমালিন পরীক্ষা এড়াতে ব্যবসায়ীরা চলে যাচ্ছে অন্য বন্দরে

  • আবারো চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে যাওয়া গ্রামীন ট্রাভেলসে দূর্ধর্ষ ডাকাতি

  • চাঁপাইনবাবগঞ্জের লাল বোডিং থেকে ৫ নারী-সহ গ্রেফতার ৯

  • অন্ধকারে চাঁপাইয়ের ‘শেখ হাসিনা সেতু’, সন্ধ্যা নামলেই শুরু হয় অসামাজিক কার্যকলাপ

  • শিবগঞ্জে পিস্তল, গুলি ও ম্যাগজিনসহ আটক ১

  • চাঁপাইনবাবগঞ্জে ৪ কোটি ১০ লাখ টাকার হেরোইন উদ্ধার

  • জেএমবি’র উত্তরাঞ্চলের সামরিক শাখার সদস্য শামিম অস্ত্রসহ গ্রেফতার

  •