১২ ঘন্টা থেকে বিদ্যুৎ নেই শিবগঞ্জে ।। থাকবে না আরো ২৪ ঘন্টা, চরম বিপাকে পৌরবাসী


জাহিদ হাসান মাহমুদ মিম্পাঃ চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ পৌরসভা (বিদ্যুৎ উন্নয়ন বোর্ড) এলাকায় আগামী ২৪ ঘন্টা থাকবে না বিদ্যুৎ বলে আবাসিক প্রকৌশলী দফতর সূত্রে জানা গেছে।

জানা গেছে, গতকাল মঙ্গলবার গতকাল সকাল ৭ টার সময় হঠাৎ করে নতুন ৫ এম.ভি.এ পাওয়ার ট্রান্সফর্মারটি বিকল হয়ে গেলে পিডিবির অধীন প্রায় ১৪ হাজার বিদ্যুৎ গ্রাহক বিপাকে পড়েছে।

উল্লেখ্য, গত ১২ই জুলাই রাতে হঠাৎ করে ৫ এম.ভি.এ পাওয়ার ট্রান্সফর্মার বিকল হয়ে গেলে পিডিবির অধীনে শিবগঞ্জ পৌর এলাকা সহ দুলভপুর, মনাকষা ও বিনোদপুর এলাকার কিছু অংশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যাই। গত ১৪ জুলাই যুগান্তরে সংবাদ প্রকাশের পর জরুরী ভিত্তিতে এনার্জি প্যাক কোম্পানীর ১টি নতুন ৫ এম ভি এ পাওয়ার ট্রান্সফর্মার পূনঃ স্থাপনের পর বিদ্যুৎ সরবারাহ চালু হয় ১২ই জুলাই বিকেলে। প্রায় ২ মাস পর নতুন স্থাপনকৃত পাওয়ার ট্রান্সফর্মারটি গতকাল মঙ্গলবার সকাল ৭টায় হঠাৎ করে বিকল হয়ে যাই। আবারো পাওয়ার ট্রান্সফর্মার বিকল হয়ে গেলে পৌর এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়।

স্থানীয় আবাসিক প্রকৌশলী আজমুল হক জানান, সকালে বিদ্যুৎ লাইন চালু করার জন্য অক্লান্ত পরিশ্রম চালিয়ে ব্যার্থ হয়েছেন।

তিনি আরো জানান, মঙ্গলবার রাতে ঢাকা থেকে এনার্জি প্যাক কোম্পানীর টেকানশিয়ান রওনা দিবেন। তারা শিবগঞ্জে এসে বুধবার বিকল নতুন ৫ এম.ভি.এ পাওয়ার ট্রান্সফর্মারটি চালু করার চেষ্টা করবেন। বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যাওয়া অচল হয়ে পড়ে হাসপাতাল, ক্লিনিক, সরকারী অফিস ও বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানে ওজন মাপক বৈদ্যতিক মেশিন ও পানি সরবারাহ বন্ধ হয়ে যায়।

এদিকে বিদ্যুৎ না থাকায় শিবগঞ্জ হাসপাতালে রোগীরা পড়ে বিপাকে। হাসপাতালের বিদ্যুৎ চালিত কার্য়ক্রম বন্ধ হয়ে যাই।

আবাসিক প্রকৌশলী দফতর সূত্রে আরো জানা গেছে, এর আগে প্রথমটি ৫ এম ভি এ পাওয়ার ট্রান্সফর্মার নষ্ট হয়ে মেরামতের অপেক্ষায় পড়েছিল। তার কিছুদিন পর দ্বিতীয় পাওয়ার ট্রান্সফর্মারটিও নষ্ট হয়ে যায়। সেটি মেরামত কাজ শুরু করে শেষ না হতেই তৃতীয় পাওয়ার ট্রান্সফর্মারটিও নষ্ট হয়ে যায়। ফলে শিবগঞ্জ পৌর এলাকাবাসী পড়ে দুর্ভোগে।

গত মঙ্গলবার রাতে পৌরবাসীকে থাকতে হবে অন্ধকারে। তবে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকতার বাসভবন ও অফিস চত্তরে সোলার বিদ্যুৎ থাকায় সমস্যা হয়নি। এক কথায় ১২ ঘন্টা ধরে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় অফিস আদালতের কার্যক্রম (কম্পিউটার বিভাগ) স্থথবির হয়ে গেছে। প্রতিনিয়ত এ প্রতিনিধির কাছে ফোনে জিজ্ঞাসা করা হচ্ছে কবে নাগাদ ভালো হবে ট্রান্সফর্মার, চালু হবে বিদ্যুৎ, গৃহীনিরা পড়েছে ফ্রিজ নিয়ে, পরীক্ষাথীরা পড়েছে লেখাপড়া নিয়ে, মিল মালিকেরা পড়েছে বিপাকে ও ব্যবসায়ীদের দোকানে বিদ্যুৎ না থাকায় অন্ধকারে হচ্ছে না ব্যবসা-বাণিজ্য।

স্থানীয় সাংবাদিকেরা বিদ্যুৎ না থাকায় সংবাদ পাঠাতে পারেননি। উল্লেখ্য, ৫ এম ভি এ পাওয়ার ট্রান্সফর্মার উত্তরবঙ্গেও পিডিবির কোন ডিপোতে নেই বলে জানা গেছে।
অবিলম্বে ১০ এম.ভি.এ পাওয়ার ট্রান্সফর্মার শিবগঞ্জে সরবরাহ করা না হলে আবারো শিবগঞ্জে পৌরবাসীকে বিপাকে পড়তে হবে বলে প্রকৌশলী দফতর সূত্রে জানাগেছে।

এদিকে পিডিবির শিবগঞ্জ সাব-স্টেশনে বিকল হয়ে যাওয়া ৩ টি পাওয়ার ট্রান্সফর্মার জরুরী ভিত্তিতে মেরামত করার দায়িত্ব পিডিবি ও এনার্জি প্যাক কোম্পানী নিলেও গত ২ মাসেও ঐ সব পাওয়ার ট্রান্সফর্মার তারা মেরামত দেয়নি বলে আবাসিক প্রকৌশলী দফতর সূত্রে জানা গেছে।

এদিকে নিরাপত্তার জন্য সকাল থেকে পিডিবির শিবগঞ্জ সাব-স্টেশনে পুলিশ মোতায়েন করা হয়েছে।


এই বিভাগের আরো খবর

  • প্রেমিকা দেখে নববধূ ফেলে দৌড় দিলেন শিবগঞ্জ সরকারি মডেল স্কুলের শিক্ষক

  • শিবগঞ্জে ৪টি ইটভাটায় হামলা চালিয়ে ভাংচুর লুটপাট, আটক ১

  • শিবগঞ্জে বঙ্গবন্ধু গোল্ডকাপ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন

  • চাঁপাইনবাবগঞ্জে বিষাক্ত সাপের কামড়ে একজনের মৃত্যু

  • নাচোলে আম বাগান থেকে ঝুলন্ত লাশ উদ্ধার

  • শিবগঞ্জে ট্রাক চাপায় ব্যবসায়ী নিহত

  • গোমস্তাপুর ছাত্রলীগে ‘শিবির-ছাত্রদল ও বিবাহিত’, ‘বঞ্চিত পুরাতন ও ত্যাগীরা’

  • চাঁপাইনবাবগঞ্জে মুসলমান মেয়েকে হিন্দু ধর্মে ধর্মান্তরিত করে বিয়ে

  •